কিছু কথা

শ্বেতা সরকার
কবিতা, প্রবন্ধ
Bengali
কিছু কথা

অংশুমালীর এবারের বিশেষ বিষয় কবিতা কেনো পড়ি কবিতা কেনো লিখি। প্রথমেই বলে রাখি আমি বোদ্ধা তালিকার একদম বাইরের একজন মানুষ তাই আমার সহজ এবং সাধারণ বুদ্ধিতে যা মনে হয় তাই তুলে ধরার চেষ্টা করলাম মাত্র।

প্রাগৈতিহাসিক যুগ থেকেই মানবসভ্যতার ইতিহাস রচনার অন্যতম উপাদান হল শিল্প সাহিত্য। গুহামানবের চিত্র থেকে শুরু করে পরবর্তী কালের বিভিন্ন লিপি পুঁথি মূর্তি মৃৎপাত্র অলঙ্কার স্থাপত্য ভাস্কর্য প্রভৃতি ঐতিহাসিকদের কাছে গুরুত্বপূর্ণ উপাদান সমসাময়িক ইতিহাস রচনার। শিল্প সাহিত্য হল সমসাময়িক পরিবেশ পরিস্থিতি সমাজ জীবন দেশ কাল সম্পর্কিত এক জীবন্ত দলিল। সেই ঋকবেদ চর্যাপদ বৈষ্ণব পদাবলী থেকে শুরু করে বঙ্কিমচন্দ্র রবিঠাকুর শরতচন্দ্র নজরুল সুকান্তকে স্মরণ করে লীলা মজুমদার সুনীল গঙ্গোপাধ্যায় জয় গোস্বামী নবারুণ ভট্টাচার্য মহাশ্বেতা দেবী শঙ্খ ঘোষ শ্রীজাতর পরবর্তী প্রজন্ম এমনকি বর্তমানে সোস্যাল মিডিয়ায় লেখা অসংখ্য লেখক কবিদের লেখাতেও এই সময়কালের কথাই লেখা হয়ে চলেছে।  সময়ের চাহিদা মেনেই বদলে গেছে শিল্প সাহিত্যের বিভিন্ন মাধ্যমের ভাষা। শিল্পীর সৃষ্টি এবং কবি সাহিত্যিকের লেখা পড়ার অর্থ তাদের মনোজগতের ছোঁয়া পাওয়া যে জগতে তাদের পারিপার্শ্বিক ঘটনাবলী থেকে শুরু করে দেশ ও আন্তর্জাতিক ঘটনাবলী ছায়া ফেলে যায়। কবিতা বা ছন্দে বাঁধা পদ হল আদি সাহিত্য। মনের কথাকে ছন্দে বাঁধার কমবেশী ইচ্ছে সবারই হয়। কেই সফল হন কেউবা ব্যর্থ। কিন্তু কবিতা লেখার চেষ্টা বোধকরি সবাই করে থাকি। বিশেষতঃ প্রেম ও কবিতার অঙ্গাঙ্গি সম্পর্কের কথা সবাই জানি এবং মানিও। প্রেমে পড়ে দুলাইন শায়েরী গুনগুন করেননি এমন মানুষ পাওয়া দুষ্কর।

এতো গেলো কবিতা পড়ার কথা। যদিও পাঠক হিসেবে আমি খুবই খারাপ।বিশেষ কিছুই পড়া হয়ে ওঠেনি। এরপর আসি কবিতা লেখার কথায়। কবিতা লিখি এমন ভাবার দুঃসাহস আমার নেই। কিছু শব্দ সাজানোর চেষ্টা করি মাত্র। পাঠযোগ্য হলে লেখা সার্থক হয়। জমানো কথার লিখিত রূপ দেওয়ার চেষ্টা করি। ইচ্ছে অনিচ্ছে স্বপ্ন বাস্তব প্রেম প্রতিবাদের ছবি আঁকার চেষ্টা করি ডায়েরীর পাতায়।কিছু কথা লিখি।আগেই বলেছি কবিতা ভাবার দুঃসাহস আমার নাই। যাঁরা লেখেন তাঁদের অকপট শ্রদ্ধা জানাই।

শ্বেতা সরকার। জন্ম ১৯৭৮ সালের ফেব্রুয়ারি। স্থান, বাবার কর্মস্থল টিকিয়াপাড়া রেল কোয়াটার, হাওড়া,বাংলা, ভারত। পাড়ার প্রাথমিক বিদ্যালয়ের পাঠ শেষ করে হাওড়া নরসিংহ কলেজ থেকে বায়ো-সায়েন্সে স্নাতক। ছোট বেলা থেকেই নাচ,গান, আবৃত্তি, ছবি আঁকা, ফটোগ্রাফিতে ছিল শখ। বিবাহসূত্রে খড়্গপুরের বাসিন্দা। আঞ্চলিক...

এই বিভাগের অন্যান্য লেখাসমূহ

গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা ও বাংলার নবজাগরণের দু একটি কথা

গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা ও বাংলার নবজাগরণের দু একটি কথা

একটি পরাধীন দেশ আর তার বাসিন্দাদের মনে স্বাধীনতার আকুতি আমরা দেখেছিলাম ব্রিটিশ শাসনাধীন ভারতে। এর…..

কবি চন্ডীদাস ও চন্ডীভিটে

কবি চন্ডীদাস ও চন্ডীভিটে

  কেতুগ্রামে যেখানে চন্ডীদাস বাস করতেন সেইস্থানটি চন্ডীভিটে নামে লোকমুখে প্রচারিত। চোদ্দপুরুষের ভিটে বাঙালির মনে…..