শ্রদ্ধাঞ্জলি: সাজ্জাদ কবীর

জাকির তালুকদার
সংবাদ
শ্রদ্ধাঞ্জলি: সাজ্জাদ কবীর

সাজ্জাদ কবীর। যথার্থ ভদ্র এবং রুচিশীল বলতে যা বোঝায় তিনি ছিলেন তাই। ভদ্রলোকেরা নিজেদের মতামত প্রকাশ্যে জানাতে চান না। এইদিক থেকে আবার সাজ্জাদ কবীর ব্যতিক্রম। নিজের রাজনৈতিক ও সাহিত্যে মতাদর্শ গোপন করতেন না তিনি। ব্যক্তিপূজার বিরোধী ছিলেন তীব্রভাবে। ‘কার্টুন’ পত্রিকার সাথে দীর্ঘদিনের সম্পৃক্ততা ছিল। ফলে খুব ভদ্রভাবে ব্যঙ্গ করতে পারতেন। শিশুসাহিত্য ও অনুবাদ ছিল মূল সৃজনের ক্ষেত্র। প্রকাশক হিসাবেও ছিলেন রুচিশীল। বাজারের প্রবণতা অনুযায়ী বই না ছেপে চেষ্টা করতেন পাঠকের রুচি নির্মাণের।

দীর্ঘদিন ভুগছিলেন ক্যানসারে। জয় করেছিলেন সেই মরণব্যাধিকে। কিন্তু একদিনের পেটের ব্যথা নিয়ে বিদায় জানাতে হলো জীবনকে। আসলে সঠিক চিকিৎসাটি তিনি পাননি করোনায় আক্রান্ত ভঙ্গুর স্বাস্থ্যব্যবস্থার কারণে।

জাকির তালুকদার। বাংলাদেশের শক্তিশালী কথাসাহিত্যিক ও চিকিৎসক। জন্ম ২০ জানুয়ারি ১৯৬৫, বাংলাদেশের নাটোরে। পিতা জহিরউদ্দিন তালুকদার ও মাতা রোকেয়া বেগম। এমবিবিএস ছাড়াও স্বাস্থ্য অর্থনীতিতে স্নাতকোত্তর ডিপ্লোমা, পেশায় চিকিৎসক। প্রকাশিত গ্রন্থসমূহ: গল্প: স্বপ্নযাত্রা কিংবা উদ্বাস্তুপুরাণ (১৯৯৭), বিশ্বাসের আগুন (২০০০), কন্যা ও...

এই বিভাগের অন্যান্য লেখাসমূহ

বুদ্ধদেব ভট্টাচার্যের নাৎসি জার্মানির জন্ম ও মৃত্যু

বুদ্ধদেব ভট্টাচার্যের নাৎসি জার্মানির জন্ম ও মৃত্যু

প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী বুদ্ধদেব ভট্টাচার্য সম্প্রতি একটি বই লিখেছেন। ‘নাৎসি জার্মানির জন্ম ও মৃত্যু’। প্রকাশক…..