ফ্রেম
দেবী না পরিণীতা রাতটা একা থাকে এবং নিঃসঙ্গ অন্ধকার মানে রাত; তাহলে অন্ধকার নিজেও একা…..
পাঁচমাথায় দাঁড়িয়ে ছেলেটি
মেয়েটির দিকে আঙুল তুলে বললো-
“তোমার জন্য আমার অনেক ক্ষতি হয়েছে
তোমাকে আমি সহজে ছাড়ছি না”
অনেক ক্ষতির পরেও
ছেলেটি এখনও মেয়েটির সামনে দাঁড়িয়ে
তাই যা গেছে তা প্রধান নয়
জীবনের চারপাশে এমনই যা অলংকারের মতো থাকে
ছেলেমেয়ে দুটোর পাশ দিয়ে এসে
হাত দশেক দূরে আমি দাঁড়িয়ে গেছি
ছেলেটি মেয়েটির দিকে আরও দু’বার আঙুল তুলল
তারপর দু’জনে দু’দিকে চলে গেল
ছেলেটির শরীর থেকে ঝরে যাক আরও অলংকার
ছেলেটি যেন সত্যিই মেয়েটিকে না ছাড়ে
ওদের দুজনের আবার দেখা হোক।
“ভালো লাগছে না”
আর কতদিন বলা যাবে জানি না
এবার অনিয়মে গেলেই
চোখে উঠে আসবে সারি সারি কঠিন মুখ
তাদের মুখের রেখাতেই লেখা থাকবে
সরল সমাধান
অথবা তাদের মুখেতেই আঁকা থাকবে গলিপথ
কখনও কখনও সেই গলি
আরও আরও শাখায় ভাগ হয়ে যাবে
অথবা উড়ে আসতে পারে
কোনো মিষ্ট বাক্য
তখন দু’হাত ছড়িয়ে দাঁড়াব
চিরকালের জন্য ভালো লেগে যাবে সবকিছু ।
দেবী না পরিণীতা রাতটা একা থাকে এবং নিঃসঙ্গ অন্ধকার মানে রাত; তাহলে অন্ধকার নিজেও একা…..
বিজয়ের সব মুহূর্তেই… তার অধিকার! কেন্দ্র হোক আর কেন্দ্রাতিগ বলের আসন; কেউকেউ বোরকায় রমনীয় সঙ্গানুসঙ্গের;…..
আমার প্রথম প্রেম কৃষ্ণচূড়া দ্বিতীয় প্রেম হলো ছাতিম। তুমি তবে আমার কী! তুমি যে আমার…..
এগুতে এগুতে দেখি ইচ্ছের বীজতলা অনাবাদী পড়ে আছে বয়সী প্রজাপতির কাছে কিছুই হয়নি জানা বিহ্বলতার…..